সদ্য সংবাদঃ-
    নড়াইলের জমজম রেষ্টুরেন্টের উপর তলার নির্মাণাধীন ভবন থেকে ভিক্টোরিয়া কলেজ শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার নড়াইলে পিঠে ছুরিবিদ্ধ কিশোরের মরদেহ উদ্ধার করেছে পুলিশ নড়াইল সদর উপজেলা নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের দায়ে চেয়ারম্যান প্রার্থী আজিজুর রহমান ভূঁইয়াকে জরিমানা নড়াইলে বজ্রপাতে কিশোরের মৃত্যু রাকিবের ফলাফল দেখা হলো না আজ নড়াইলের লোহাগড়ায় সড়ক দুর্ঘটনায় আহত শিক্ষকের মৃত্যু নড়াইলে চিত্রায় গোসলে নেমে নিখোঁজ মাদ্রাসা ছাত্রের মরদেহ উদ্ধার বসুন্দিয়ায় ভৈরব নদী থেকে অভয়নগরের নিখোঁজ ইজিবাইক চালক ইমনের বস্তাবন্দি লাশ উদ্ধার ভোলা লালমোহনে বীজ ও সার পেলেন ক্ষুদ্র- প্রান্তিক কৃষকেরা কালিয়া পৌরসভার কর্মকর্তা কর্মচারি বেতন ভাতার দাবীতে কর্মবিরতি পালন

    ঘরে বসে ড্রাইভিং লাইসেন্স লার্নারের জন্য আবেদন করার প্রক্রিয়া-বিআরটিএ

    • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৩ জানুয়ারী, ২০২০

    ঘরে বসে লার্নারের জন্য আবেদন করুন – বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ চালু করেছে তাদের সার্ভিস পোর্টাল। এর মাধ্যমে আপনি খুব সহজেই ঘরে বসে লার্নার বা শিক্ষানবিশ লাইসেন্স করে ফেলতে পারবেন। অনলাইনে লার্নারের জন্য আবেদন করতে হলে আপনাকে সবার প্রথমে বিআরটিএ এর সার্ভিস পোর্টালে https://bsp.brta.gov.bd/?lan=en প্রবেশ করতে হবে।

    তারপর আপনাকে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। রেজিস্ট্রেশন সম্পন্ন করার জন্য আপনার নাম ,জন্মতারিখ , ন্যাশনাল আইডি নম্বর , মোবাইল নম্বর , ইমেইল এবং একটি পাসওয়ার্ড সেট করুন। তারপর অপশনে ক্লিক করুন। এরপর আপনার মোবাইল নম্বরে একটা কোড যাবে, উক্ত কোড দিয়ে ভেরিফিকেশন করতে হবে।

    আপনার সুবিধার জন্য আপনি চাইলে এই সাইটটি বাংলায় ট্রান্সফার করে নিতে পারবেন। সফলভাবে রেজিস্ট্রেশন সম্পন্ন করার পর ড্রাইভিং লাইসেন্স অপশনে ক্লিক করুন,এরপর শিক্ষানবিশ লাইসেন্সের জন্য আবেদন অপশনে ক্লিক করুন। এরপর আপনাকে লার্নার লাইসেন্স পাওয়ার জন্য কিছু নির্দেশনা দেয়া হবে, সব কিছু চেক করে ওকে অপশনে ক্লিক করুন।

    আপনি কোন ধরনের লাইসেন্স করতে চান সেটা নির্বাচন করুন। তারপর পর্যায়ক্রমে আপনার নাম,পিতার নাম, মাতার নাম সহ অন্যান্য সব তথ্য দিয়ে ফরমটি পূরন করুন। এই ক্ষেত্রে আপনার নাম ঠিকানা সব কিছুই অবশ্যই আপনার জাতীয় পরিচয় পত্রের সাথে মিলতে হবে।

    আপনি যদি শুধুমাত্র মোটরসাইকেলের জন্য লার্নার করাতে চান তাহলে আপনাকে ৩৪৫ টাকা জমা দিতে হবে, এবং আপনি যদি মোটরসাইকেল এবং প্রাইভেট কার এবং বাইক উভয়ের জন্য লার্নার করাতে চান তাহলে আপনাকে ৫১৮ টাকা জমা দিতে হবে। আপনি চাইলে আপনার সুবিধামতো এলাকার বিআরটিএ থেকে পরীক্ষায় অংশ নিতে পারেন। এর জন্য আপনাকে এলাকা নির্ধারন করে দিতে হবে।

    ফরমটি পূরণ করা হয়ে গেলে মেডিকেল সার্টিফিকেট, জাতীয় পরিচয় পত্র,ইউটিলিটি বিলের ছবি আপলোড করুন। মেডিকেল সার্টিফিকেটের ছবি আপলোড করার আগে তা অবশ্যই সত্যায়িত করিয়ে নিতে হবে। এরপর সংরক্ষন অপশনে ক্লিক করুন। সব কিছু সঠিকভাবে সম্পন্ন করলে আপনি পেমেন্টের অপশন পাবেন। পেমেন্ট আপনি অনলাইনে করতে পারেন। পেমেন্ট সফলভাবে সম্পন্ন হলে সাকসেসফুল লেখা আসবে। এরপর প্রিন্ট করে নিলে হয়ে গেলো আপনার লার্নার কার্ড।

    Share This Post in Your Social Media

    Comments are closed.

    More News Of This Category
    All rights reserved © Tech Business Development Ltd.
    Support BY TechITBD
    error: Content is protected !!