সদ্য সংবাদঃ-
    নড়াইলের জমজম রেষ্টুরেন্টের উপর তলার নির্মাণাধীন ভবন থেকে ভিক্টোরিয়া কলেজ শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার নড়াইলে পিঠে ছুরিবিদ্ধ কিশোরের মরদেহ উদ্ধার করেছে পুলিশ নড়াইল সদর উপজেলা নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের দায়ে চেয়ারম্যান প্রার্থী আজিজুর রহমান ভূঁইয়াকে জরিমানা নড়াইলে বজ্রপাতে কিশোরের মৃত্যু রাকিবের ফলাফল দেখা হলো না আজ নড়াইলের লোহাগড়ায় সড়ক দুর্ঘটনায় আহত শিক্ষকের মৃত্যু নড়াইলে চিত্রায় গোসলে নেমে নিখোঁজ মাদ্রাসা ছাত্রের মরদেহ উদ্ধার বসুন্দিয়ায় ভৈরব নদী থেকে অভয়নগরের নিখোঁজ ইজিবাইক চালক ইমনের বস্তাবন্দি লাশ উদ্ধার ভোলা লালমোহনে বীজ ও সার পেলেন ক্ষুদ্র- প্রান্তিক কৃষকেরা কালিয়া পৌরসভার কর্মকর্তা কর্মচারি বেতন ভাতার দাবীতে কর্মবিরতি পালন

    অনলাইন ক্যারিয়ার শুরু করুন প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইন এন্ড আউটসোসিং কোর্স করে।

    • আপডেট সময় : সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯

    গ্রাফিক ডিজাইন বর্তমান সময়ে একটি জনপ্রিয় পেশা। এ কাজটি একই সাথে আনন্দদায়ক এবং সৃজনশীল। যদি আপনার মাঝে ক্রিয়েটিভিটি থাকে আর স্বাধীনভাবে কাজ করতে চান তাহলে ফ্রিল্যান্স গ্রাফিক ডিজাইনার হিসেবে গড়ে তুলতে পারেন নিজেকে। বিস্তৃত কর্মক্ষেত্র আর তুমুল চাহিদা থাকার কারণে একজন প্রফেশনাল গ্রাফিক ডিজাইনারের গ্রহণযোগ্যতা খুবই বেশি। গ্রাফিক ডিজাইনে আউটসোর্সিং বা প্রোডাক্ট বেইজড কাজ করতে হলে আপনাকে আন্তর্জাতিক মানের গ্রফিক এর কাজ শিখতে হবে। নিজেকে আন্তর্জাতিক মানের ডিজাইনার হিসেবে প্রতিষ্ঠিত করতে চাইলে পাড়ি দিতে হবে দীর্ঘ পথ, জানতে হবে নিত্য-নতুন বিভিন্ন কলা কৌশল।

    গ্রাফিক ডিজাইন করার জন্য বর্তমান বাজারে অনেক কম্পিউটার সফটওয়্যার রয়েছে। কিন্তু তার মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় সফটওয়্যারগুলো হচ্ছে এডোবি ফটোশপ ও এডোবি ইলাস্ট্রেটর। আপনি এই দুটি সফটওয়্যারের দ্বারা গ্রাফিক বিষয়ক যাবতীয় ডিজাইন খুব সহজেই করতে পারবেন। আসুন ধারাবাহিকভাবে জেনে নিই এই জনপ্রিয় দুটি সফটওয়্যার সম্পর্কে।

    এডোবি ফটোশপঃ অ্যাডোবি ফটোশপ একটি জনপ্রিয় গ্রাফিক্স সম্পাদনাকারী সফটওয়্যার। সাধারণত সফটওয়্যারটি ফটোশপ নামেই পরিচিত। সফটওয়্যারটি তৈরি করেছে অ্যাডোবি সিস্টেমস। প্রতিষ্ঠানটির সবথেকে জনপ্রিয় সফটওয়্যার এটি। উইন্ডোজ ও ম্যাক অপারেটিং সিস্টেমের উপযোগী এই সফটওয়্যারটি থমাস নল (Thomas Noll) এবং জন নল (John Noll) নামের দুই ভাই ১৯৮৭ সালে তৈরির কাজ আরম্ভ করেন।

    প্রাথমিক ছাপার কাজে ব্যবহৃত ছবি সম্পাদনার জন্য ফটোশপ তৈরি করা হয়েছিল। কিন্তু ইন্টারনেট বিস্তারের সাথে সাথে ফটোশপ ব্যাপকভাবে ইন্টারনেটের ছবি সম্পাদনা করার কাজে ব্যবহৃত হচ্ছে। ফটোশপের ছবি আঁকার টুলস ডিজিটাল। বহু শিল্পী ডিজিটাল পেনের সাহায্যে ফটোশপে ছবি আঁকেন।

    ফটোশপের অসংখ্য ফিচার রয়েছে, যেগুলো ব্যবহার করে আমরা বিভিন্ন ধরনের নকশা তৈরি করা, ছবিতে নতুন কোন কিছু যোগ করা, ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করা, অসংখ্য রঙের সংমিশ্রণ দিয়ে ছবিকে আকর্ষণীয় করা সহ হাজারো কাজ করা যায়।

    এডোবি ইলাস্ত্রেটরঃ এডোবি ইলাস্ট্রেটরে যেকোনো ধরনের ভেক্টর গ্রাফিক বা ইমেজ তৈরির জন্য ইলাস্ট্রেটর একটি সেরা সফটওয়্যার। সুতরাং ভেক্টর গ্রাফিক তৈরি বা এডিট করবার যেকোনো ধরনের কাজ ইলাস্ট্রেটরে করা যেতে পারে। প্রিন্ট মিডিয়ায় ব্যবহারের জন্য যেকোনো ডিজাইন এবং টেক্সট তৈরির কাজ ইলাস্ট্রেটরে করা যায়। টেক্সট ও গ্রাফিকের সমন্বয়ে আকর্ষণীয় পোস্টার, লিফলেট, ব্রসিওর, বইয়ের কাভার প্রভৃতি তৈরি থেকে প্রিন্ট করার জন্য প্রয়োজনীয় কালার সেপারেশন করে লেসার বা ফিল্ম আউটপুট তৈরির পুরো প্রক্রিয়াটিও ইলাস্ট্রেটরে সম্পন্ন করে ফেলা যায়।

    ইলাস্ট্রেটরে টেক্সটকে আকর্ষণীয়ভাবে উপস্থাপন করা থেকে শুরু করে টেক্সটের যেকোনো ধরনের এডিটিং ও কম্পোজিশনের কাজ করার সুবিধা রয়েছে। সুতরাং বিভিন্ন ধরনের, টাইটেল, কোম্পানি লোগো, ব্যানার, পণ্যের মোড়ক, স্টিকার প্রভৃতি ইলাস্ট্রেটর ব্যবহার করে মানসম্পন্নভাবে তৈরি করা যায়। যেকোনো ধরনের ইংরেজি বা বাংলা টাইপ ও ফরমেটের কাজটিও আপনি ইলাস্ট্রেটর ব্যবহার করে করতে পারেন।

    পরিশেষে বলা যায়, গ্রাফিক ডিজাইন শিখতে হলে প্রথমে ফটোশপ ও ইলাস্ট্রেটর শিখতে হবে। কারণটা এখন আপনারা অবশ্যই খুব সহজভাবে বুঝতে পারছেন।

    আপনি যদি গ্রাফিক ডিজাইন ভালোভাবে জানেন তাহলে আপনি হয়তো অর্থ উপার্জনের কথা ভাববেন, এটা স্বাভাবিক। আপনি গ্রাফিক ডিজাইনের কাজ করে অর্থ উপার্জন করাকে ফ্রিল্যান্সিং হবে। আসুন ফ্রিল্যান্সিং কি ভালোভাবে জেনে নেই।

    ফ্রিল্যান্সিংফ্রিল্যান্সিং ”মুক্তপেশা”। কোনো নির্দিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের অধীনে না থেকে মু্ক্তভাবে কাজ করাকে বোঝায়। যারা এধরণের কাজ করেন তাদের বলা হয় ফ্রিল্যান্সার। এ ধরণের কাজে কোনো নির্দিষ্ট মাসিক বেতন ভাতা নেই তবে স্বাধীনতা আছে, ইচ্ছা মতো ইনকামের সুযোগ ও আছে। এজন্য স্বাধীনমনা লোকদের আয়ের জন্য এটা একটা সুবিধাজনক পন্থা। আধুনিক যুগে বেশিরভাগ মুক্তপেশার কাজগুলো অনলাইনের মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে। ফলে মুক্ত পেশাজীবীরা ঘরে বসেই তাদের কাজ করে উপার্জন করতে পারেন। এ পেশার মাধ্যমে অনেকে প্রচলিত চাকরি থেকে বেশি আয় করে থাকেন, তবে তা আপেক্ষিক। ইন্টারনেটভিত্তিক কাজ হওয়াতে এ পেশার মাধ্যমে দেশি-বিদেশি হাজারো ক্লায়েন্টের সাথে পরিচিত হওয়ার সুযোগ ঘটে।

    আপনারা গ্রাফিক ডিজাইন ও ফ্রিল্যান্সিং সম্পর্কে জানলেন। কিন্তু এগুলো শিখবেন কোথায় থেকে? হ্যাঁ, এখন আপনি বলতে পারেন যেকোনো একটা প্রতিষ্ঠান থেকে। কিন্তু সবাইতো আর কোন প্রতিষ্ঠানে গিয়ে শেখার সময় নাও থাকতে পারে। কারণ যারা গ্রাফিক ডিজাইন শিখবেন তাদের মধ্যে অনেকেই ছাত্র বা চাকরিজীবী হতে পারেন। আর কোন ছাত্র বা চাকরিজীবীরা নিজের ইচ্ছা মতো কোন কিছুর জন্য সময় বের করতে পারে না। রাতের সময় সবাই কম বেশি ফ্রি থাকে, অর্থাৎ রাতে সময় সচারাচর কারো কোন কাজ থাকেনা। কিন্তু এসময় কোন প্রতিষ্ঠান আপনাকে অবশ্যই শিক্ষা দিবেনা। কিন্তু আমাদের গ্রাফিক স্কুল অফ বাংলাদেশ আপনাদের জন্য নিয়ে এসেছে গ্রাফিক ডিজাইন ও ফ্রিল্যান্সিং-এর অনলাইন ক্লাস। আমাদের প্রতিষ্ঠান থেকে আপনি আপনাদের অবসর রাতের সময়ে বাংলায় গ্রাফিক ডিজাইন ও ফ্রিল্যান্সিং নিয়ে শিক্ষা প্রদান করা হচ্ছে।

    এখান থেকে আমি কি কি শিখতে পারবো?

    • Business Card Design
    • Logo Design
    • Flyer Design
    • Broucher Design
    • Banner Design
    • Letterhead Design
    • Social Cover
    • Photo Design
    • T-shirt Design
    • Resume Design

    কোন কোন মার্কেটপ্লেস সম্পর্কে জানতে পারবো?

    ক্লাস কোথায় হবে?

    কারিগরি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র এর সাড়া দেশের সকল শাখা সহ প্রধান শাখা ( হাজী মার্কেট ২য় তলা , টি এন্ড টি বাজার, টঙ্গী, গাজীপুর) এসে সরাসরি আমাদের ক্লাসে অংশগ্রহন করতে পারবেন।

    আমাদের সাথে যোগাযোগের নাম্বারঃ 02-9810386, 01730 578912

    Share This Post in Your Social Media

    Comments are closed.

    More News Of This Category
    All rights reserved © Tech Business Development Ltd.
    Support BY TechITBD
    error: Content is protected !!